আমার আস্তাবলে নানা ঘোড়া রয়েছে— বিএমডব্লিউ, টয়োটা লেক্সাস, জ্যাগুয়ার। আমার ফেভারিট কিন্তু মার্সেডিজ। তাই মেয়ে যখন চাইল, না বলতে পারিনি। কথাটা বলেছিলেন পুণের এক শিল্পপতি যিনি অন্যান্য সামগ্রীর সঙ্গে পানের মশলাও তৈরি করেন। গত বছর সেই মার্সেডিজ-মেব্যাক গাড়ির দাম ছিল ৫.৬ কোটি। এটা কিন্তু মেব্যাকের সবচেয়ে দামী মডেল নয়। তার দাম ১০.৫ কোটি। একেবারে টপ অফ দ টপ। মার্সেডিজ যে সবার পছন্দ তা কিন্তু নয়। যাদের বয়স কম, যারা স্পিড পছন্দ করে তাদের জন্য আছে ফেরারি মাসেরাতি বা ল্যাম্বরগিনি। যারা ট্র্যাডিশনের ভক্ত তারা কিনছে রোলস-রয়েস বা বেন্টলি। সব ব্র্যান্ডের চোখ এখন ভারতের উপর। প্রতি বছর সব মিলিয়ে ৩৪ হাজার লাক্সারি গাড়ি বিক্রি হচ্ছে ভারতে। আর প্রাইভেট জেট? ২০০০ সালে ভারতে ছিল ১৩৪টি। ২০১৫ সালে এই সংখ্যা হয় ৪৮৭। একশোর বেশি কোম্পানি এই জেট চালায় এবং ভাড়া দেয়। ভাড়া ঘণ্টায় ২ লক্ষ টাকা। তাতে যাত্রীর পকেটে খুব একটা চাপ পড়ে বলে মনে হয় না। এমনও হয় যে দিল্লি-মুম্বই ফ্লাইটের জন্য জল আনিয়ে দিতে হয় বিলেত থেকে। কারা কিনছেন এই গাড়ি? কারা উড়ছেন জেটে? বিত্তবান এবং অতি-বিত্তবান ভারতীয়। বিত্তবান তাঁরা যাঁদের সম্পত্...
Comments
Post a Comment